Home » ayurvedic-medicine-india/ » ব্রণ হোম প্রতিকারের জন্য আপনার আলটিমেট গাইড

ব্রণ হোম প্রতিকারের জন্য আপনার আলটিমেট গাইড

ব্রণ হোম প্রতিকারের জন্য আপনার আলটিমেট গাইড

ব্রণ একটি অত্যন্ত সাধারণ ত্বকের সমস্যা, বয়স্ক কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায়ই ঘটে। যদি উপেক্ষা করা হয়, ব্রণ অবিলম্বে বা পরবর্তী জীবনে গুরুতর ত্বকের সমস্যা হতে পারে। ব্রণ চিকিত্সার জন্য বাইরে বিভিন্ন পণ্য সঙ্গে, আপনি কিছু চেষ্টা করতে প্রলুব্ধ হতে পারেন. কিন্তু আপনি বাইরে যাওয়ার আগে এবং এই প্রায়ই দামী কিছু পণ্য কেনার আগে, এই ব্রণ ঘরোয়া প্রতিকার কিছু চেষ্টা করুন।

টুথপেস্ট – মিন্টি তাজা ত্বকের জন্য

বিশ্বাস করুন বা না করুন, টুথপেস্ট কখনও কখনও ব্রণ পরিষ্কার করতে সাহায্য করতে পারে। যদিও আজ পর্যন্ত কোন আনুষ্ঠানিক গবেষণা হয়নি, অনেকে টুথপেস্ট দ্বারা একটি কার্যকর ব্রণ ঘরোয়া প্রতিকার হিসাবে শপথ করে। ঘুমানোর আগে সরাসরি আপনার সমস্যার জায়গায় প্রয়োগ করুন। সাধারণ জ্ঞান ধরে রাখে যে এটি ফোলা এবং লালতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। শুধু নিশ্চিত করুন যে আপনি আসল টুথপেস্ট ব্যবহার করেন, জেলের জিনিস নয়।

লবণ এবং ভিনেগার – আচার ঐ Zits

লবণাক্ত পানির একটি সমাধান, ভিনেগার সঙ্গে বা ছাড়া, আপনার ত্বক শুকিয়ে আপনার ব্রণ পরিষ্কার করতে সাহায্য করতে পারে (অতিরিক্ত তেল অপসারণ) এবং জীবাণুমুক্ত করতে সাহায্য করতে পারে। একটি লবণাক্ত পানি (এবং ভিনেগার যদি আপনি চান) সমাধান দিয়ে দিনে দুইবার মুখ ধুয়ে ফেলুন। শুধু প্রতিকার খুব শক্তিশালী করবেন না, হালকা লবণাক্ততা সবচেয়ে ভাল। জেদি দাগের জন্য, একটি শক্তিশালী সমাধান করুন, ফোলা এলাকায় প্রয়োগ করুন, এবং 15-20 মিনিটের জন্য ছেড়ে দিন।

ফল – ভিতরে এবং বাইরে স্বাস্থ্যকর

ফল এছাড়াও একটি কার্যকর ব্রণ ঘরোয়া প্রতিকার হিসেবে ধরে নেওয়া হয়। সরাসরি জিতে স্ট্রবেরি পাতা লাগানোর চেষ্টা করুন এবং কিছু সময়ের জন্য অন ছেড়ে দিন। তাজা লেবুর রস (ঘনীভূত নয়) বা গোলাপ জল মিশ্রিত চুন আরেকটি ব্রণ ঘরোয়া প্রতিকার আপনি চেষ্টা করতে পারেন। আপনার মুখে প্রয়োগ করুন এবং 15 মিনিটের জন্য চলে যান। ১৫ দিন ধরে এটা চেষ্টা করুন এবং আপনি হয়তো ফলাফল দেখে বিস্মিত হবেন! গ্রাউন্ড অরেঞ্জ পিল, একটি পেস্ট মধ্যে পানি মিশ্রিত, একটি মহামারী চিকিত্সা কার্যকর হতে পারে। প্রয়োগ করুন এবং 15-20 মিনিটের জন্য ছেড়ে দিন, তারপর গরম পানি দিয়ে পেস্ট ধুয়ে ফেলুন। পেঁপে রস এছাড়াও ব্যাপকভাবে কার্যকর হতে ধরে রাখা হয়। তাজা টমেটো পেস্ট অনেকটা কমলা খোসা পেস্টের মত ব্যবহার করা যেতে পারে।

এই সব ফল ভিত্তিক ব্রণ ঘরোয়া প্রতিকার ের মধ্যে একটি জিনিস তাদের কঠোর বৈশিষ্ট্য আছে। অতিরিক্ত তেল এবং ময়লা অপসারণ ব্রণ বিরুদ্ধে লড়াইয়ের চাবিকাঠি।

আরো উদ্ভিদ ভিত্তিক ব্রণ ঘরোয়া প্রতিকার

উপরে আলোচিত ফলের মত একই শিরায়, অনেক ভেষজ এবং উদ্ভিদ আছে যা এছাড়াও কার্যকর ব্রণ ঘরোয়া প্রতিকার প্রমাণিত হয়েছে। প্রতিদিন ২-৩ বার প্রয়োগ করা ডাইনী হেইজেল, মিষ্টি ফেনেল এবং চায়ের তেলের নির্যাস ব্রণ র বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী হতে দেখা গেছে। মেথি (মেথি) পাতা, একটি পেস্ট মধ্যে পিষে, যখন 10-15 মিনিট ের জন্য ব্যবহার করা হয় যখন এটি ব্যবহার করা যায়। কুচনো রসুন একটি কার্যকর ব্রণ ঘরোয়া প্রতিকার হিসাবে কাজ করে, যদিও বেশিরভাগ মানুষ এটা ভুলে যায় শুধুমাত্র গন্ধের কারণে। অ্যালোভেরা ভাল ভাবে ত্বক নিরাময় বৈশিষ্ট্য আছে, এবং একই সাথে একটি কঠোর হিসাবে কাজ করে। শসা, অবশ্যই, বছরের পর বছর ধরে সব ধরনের ফোলা কমাতে একটি প্রিয় হয়েছে। আপনি যদি শসা পেস্ট আকারে প্রয়োগ করেন তাহলে এটি আরো কার্যকর হতে পারে। কিন্তু আমি বাজি ধরে বলতে পারি আপনি জানতেন না যে গ্রাউন্ড রাডিশ বা মাটি তিল আরেকটি ব্রণ ঘরোয়া প্রতিকার।

ভিতর থেকে সমর্থন

এই সব মিশ্রণ, কনকনে, এবং পেস্ট বাইরে প্রয়োগ করতে ভাল, কিন্তু ভেতর থেকে আপনার শরীর বুস্ট এই ব্রণ ঘরোয়া প্রতিকার যে অনেক ভাল কাজ করে। নেটল চা দীর্ঘদিন ধরে ব্রণ সহ সব ধরনের ত্বকের সমস্যার জন্য একটি নিরাময় হিসাবে সুপারিশ করা হয়েছে। ভিটামিন বি৫ এবং জিঙ্ক সঙ্গে একটি ভিটামিন সম্পূরক গ্রহণ একটি সুস্থ রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নীত করে, আপনার শরীর ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে লড়াই করতে সাহায্য করে। এই ঘরোয়া ব্রণ প্রতিকার কিছু একটি শট দিন, এবং আপনি শুধুমাত্র বিশেষ ত্বক যত্ন পণ্য উপর এক টন টাকা খরচ না করে আপনি যে ফলাফল অর্জন করতে পারেন বিস্মিত হতে পারেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *