Home » ayurvedic-medicine-india/ » স্বাস্থ্যকর নিরামিষ খাওয়া

স্বাস্থ্যকর নিরামিষ খাওয়া

স্বাস্থ্যকর নিরামিষ খাওয়া

ভেগান খাদ্য খুব হালকা এবং হৃদয় হিসেবে পরিচিত, কিন্তু যখন একজন ব্যক্তি নিরামিষভোজী হয় তখন একটি যুক্তিসঙ্গত খাবার খাওয়া, এটি সাধারণত সামান্য অতিরিক্ত মনোযোগ আকর্ষণ করে। যখন কোন ব্যক্তি তাদের খাদ্য থেকে লাল মাংস এবং পশু প্রোটিন এড়িয়ে যায়, তারা তাদের শরীরের প্রয়োজনীয় প্রোটিনের একটি প্রধান সম্পদ এড়িয়ে যাচ্ছে। এর মানে হচ্ছে যে একজন ভেগান হিসেবে স্বাস্থ্যকর খাদ্য খাওয়া একজনের খাদ্য তালিকায় যোগ করতে হবে যা সাধারণত মাংসের খাদ্যদ্রব্যের মধ্যে পাওয়া পুষ্টি প্রদান করবে।
ফল, শাকসবজি এবং সমগ্র শস্য সমন্বয়ে গঠিত একটি খাদ্য অন্বেষণের মাধ্যমে, মানুষ সহজেই নিরামিষ উৎস থেকে তাদের পছন্দের ভিটামিন এবং পুষ্টি লাভ করতে পারে যাতে তাদের নিরামিষ জীবনযাত্রা স্বাস্থ্যকর এবং অনুপাতে হয়।
লেবু, সয়া খাদ্য, বাদাম, এবং ডিম মত খাদ্য দ্রব্য খাওয়ার মাধ্যমে, তাদের লালন-পালন করার জন্য প্রয়োজনীয় প্রোটিন উপাদান পেতে পারেন। এটাও মনে রাখতে হবে যে অন্যান্য পুষ্টি যেমন খনিজ আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এবং বি১২, ভেগানদের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ।
যদিও এটা বাস্তব যে কারো খাদ্য থেকে মাংস অপসারণ এবং শাকসবজি, ফল এবং শস্য সমৃদ্ধ খাদ্য গ্রহণ স্বাস্থ্যকর। কিন্তু নিরামিষভোজীদের অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি যেমন তাদের খাদ্য থেকে ভিটামিন এবং খনিজ সঠিক ভারসাম্য গ্রহণ করা প্রয়োজন।
অনেকে ক্রমাগত ভিটামিন অ্যাড-অন নিতে পারেন, কিন্তু যেহেতু এই সম্পূরকগুলির মধ্যে অনেক প্রাণী ডেরিভেটিভ অন্তর্ভুক্ত, অনেক নিষ্ঠাবান নিরামিষভোজী সেগুলি নিতে দ্বিধা বোধ করেন। ভিটামিন বি এবং সি, আয়রন এবং নিয়াসিন সমৃদ্ধ একটি খাদ্য ের দিকে খেয়াল রাখতে হবে যেহেতু তারা একটি স্বাস্থ্যকর ল্যাকটো-নিরামিষ জীবনযাত্রার গুরুত্বপূর্ণ অংশ।
একজন ব্যক্তিকে যখন ভেগান হতে পছন্দ করে তখন তার স্বাস্থ্য ভুলে যেতে হয় না। স্বাস্থ্যকর নিরামিষ ভোজন করা সহজ কাজ নয়। গবেষণা এবং খাদ্য সামগ্রী খুঁজে পেতে একচেটিয়াভাবে অবসর সময় নিতে হবে যা শরীরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টি অন্তর্ভুক্ত। এর জন্য, সম্ভবত আপনাকে বিভিন্ন বই, ম্যাগাজিন বা এমনকি সার্ফ ইন্টারনেটের মাধ্যমে ব্যাপকভাবে যেতে হবে।
সুস্থ নিরামিষভোজী
পৃষ্ঠা ৮
মানুষ তাদের খাদ্যতালিকায় সব ধরনের অদলবদল করতে পারে যা মাংস প্রতিস্থাপন করতে পারে যখন তারা আর না খায়। উদাহরণস্বরূপ, গরুর দুধের বিকল্প হিসেবে সয়া দুধ বেছে নিতে পারেন যা পরিবর্তে শরীরে প্রয়োজনীয় ক্যালসিয়াম সরবরাহ করবে। একটি নিরামিষ খাদ্য মধ্যে বাদাম এবং শস্য অন্তর্ভুক্ত এটি একটি স্বাস্থ্যকর খাদ্য মধ্যে পরিণত হয়। এছাড়াও, বাদাম এবং শস্য প্রোটিন পূর্ণ যা সুস্থ হাড় বিকাশে সহায়ক।
বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে নিরামিষভোজীদের সাধারণত স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস থাকে যা একটি ফিট এবং সুস্থ শরীরের দিকে নিয়ে যায়। তাদের সুস্থ এবং উদ্যমী থাকার প্রবণতা ও প্রবণতা বেশি। স্বাস্থ্যকর ভেগান খাদ্যের জন্য মানুষকে যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল যে তারা যে সব খাবার খায় তার পুষ্টি উপাদানের প্রতি তাদের বিশেষ আগ্রহ দিতে হবে এবং সুষম খাদ্য খেতে নিশ্চিত হতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *