Home » ayurvedic-medicine-india/ » আপনার থাইরয়েড এবং ওজন হ্রাস – সংযোগ বাস্তব

আপনার থাইরয়েড এবং ওজন হ্রাস – সংযোগ বাস্তব

আপনার থাইরয়েড এবং ওজন হ্রাস – সংযোগ বাস্তব

আপনার থাইরয়েড আপনার মেটাবলিজমের বেশীরভাগ নির্দেশ দেয়, এই এলাকায় যে কোন ত্রুটি বা রোগ আপনাকে মেটাবলিজমে সমস্যার সৃষ্টি করতে পারে – আপনি হয় ওজন বাড়াতে পারেন, ওজন কমাতে পারেন, অথবা মনে করতে পারেন যে ওজন কমানো স্বাভাবিকের চেয়ে কঠিন।

যারা ডায়েট পরিকল্পনা করে তারা বিবেচনা করে না কিভাবে তাদের থাইরয়েড এবং বিপাক ক্রিয়া তাদের ওজন হ্রাস প্রোগ্রামকে প্রভাবিত করতে পারে। বেশিরভাগ বিশেষজ্ঞ এবং এমনকি মিডিয়া পিচ এবং সুপারিশ যে ওজন কমানোর সবচেয়ে ভাল উপায় হল ক্যালোরি কমানো।

যাদের হাইপারথাইরয়েডিজম নামে একটি অবস্থা আছে তারা অতিরিক্ত সক্রিয় থাইরয়েডে ভুগছেন যার ফলে তার মেটাবলিজম আকাশছোঁয়া হয়ে যায়। যদি তাই হয়, তাহলে আপনি সম্ভবত দ্রুত ওজন কমাবেন। যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি একটি চমৎকার প্রস্তাব। যাইহোক, এটা আসলে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

এই ধরনের রোগ ের চিকিৎসা সংক্রান্ত জটিলতা ছাড়াও ওজনের সমস্যাও লক্ষ্য করা যাবে। এদের ওজন বজায় রাখতে সমস্যা হয় এবং চোখের দুর্বলতা এবং ফোলা লক্ষ্য করতে পারে। এই রোগের জন্য ডাক্তারদের বিশেষ চিকিৎসার প্রয়োজন হতে পারে।

অন্যদিকে হাইপোথাইরয়েডিজম অন্য দিকে কাজ করে – বিপাক ক্রিয়া ধীর করা যতক্ষণ না শরীর অবিশ্বাস্য হারে ওজন বাড়ায়। হাইপারথাইরয়েডিজমের মত, হাইপোথাইরয়েডিজম শরীরে একটি সাধারণ দুর্বলতা সৃষ্টি করে। এর জন্যও বিশেষ চিকিৎসার প্রয়োজন হতে পারে এবং যদি অনুপস্থিত থাকে তাহলে গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।

যদিও নিজের মধ্যে ক্যালোরি কাটা বেশীরভাগ মানুষের জন্য খুব কঠিন হতে পারে – কল্পনা করুন, যারা সুপারমার্কেটে জীবন এবং মৃত্যুর সাথে জড়িত তারা এই অতিরিক্ত মিষ্টি কিনবেন কিনা, কারো কারো ঠিক বিপরীত সমস্যা আছে।

অতিরিক্ত ক্যালোরি খাওয়ার পরিবর্তে – যা নিজেই একটি সমস্যা, তারা পরিবর্তে খুব কম ক্যালোরি খায়।

সমস্যা? কি সমস্যা


কারো কারো সমস্যা হচ্ছে যে তারা বিশ্বাস করেন যে যেহেতু বিশেষজ্ঞরা বলেন যে তাদের ক্যালোরি কমাতে হবে, অতিরিক্ত পরিমাণে ক্যালোরি কমানো হলে এর ফলাফল আরও বাড়বে। দুর্ভাগ্যবশত, এটা সেভাবে কাজ করে না। যখন ক্যালোরি কাটা খাদ্য সাহায্য করে, অতিরিক্ত ক্যালোরি খাওয়া শরীরকে একটি সঞ্চয় মোডে ঠেলে দেয়, শরীরের বিপাক ক্রিয়া কম পরিমাণ উপলব্ধ শক্তির সাথে মানিয়ে নিতে ধীর হয়।

যদি আপনার শরীর এই মোডে প্রবেশ করে, আপনার শরীর এত ধীর বিপাক ক্রিয়ায় কাজ করবে যে ওজন কমানো অসম্ভব হয়ে পড়বে। এখানে কৌশল শরীর তার বিপাক মন্থর ছাড়া ক্যালোরি হ্রাস করা উচিত। তাহলেই ওজন কমানো সহজ হয়ে যাবে।

আরেকটি সমস্যা হতে পারে যে বিপাক ক্রিয়া হ্রাস থেকে উদ্ভূত হতে পারে যে যখন আপনার মেটাবলিজম মেটাবলিজম একটি আমূল হ্রাস কারণে ধীর হয়, এবং তারপর আপনি হঠাৎ একটি ভাল, হৃদয়, ক্যালোরি ভর্তি খাবার খেয়ে থাকেন, শক্তির উদ্বৃত্ত বৃদ্ধির কারণে আপনি আরো ওজন বাড়াতে বাধ্য।

এই কারণে যারা ওজন কমাতে চান তাদের মধ্যে একটি ভারসাম্যহীন খাবার অত্যন্ত নিরুৎসাহিত করা হয়। হঠাৎ করে ক্যালোরি কমে যাওয়া এবং ক্যালোরি বৃদ্ধি কারো শক্তি ব্যবহারের একটি ভারসাম্যহীনতা সৃষ্টি করবে যা সরাসরি চর্বি আমানতকে প্রভাবিত করবে।

এখানে একটি সহজ গণনা আপনাকে প্রতিদিন সঠিক পরিমাণ ক্যালোরি পেতে সাহায্য করতে হবে যাতে আপনি আপনার পুষ্টি সঠিক ভারসাম্য পেতে পারেন।  

প্রথমত, আপনার ওজন ৩০ গুণ বাড়িয়ে নিন। আপনি যদি শুধুমাত্র আপনার ওজন জানেন, এটি 2.2 দ্বারা ভাগ করুন এর ইংরেজি সমতুল্য পেতে। আমরা এই সংখ্যা 30 দ্বারা ভাগ কারণ যে আপনি ওজন প্রতি পাউন্ড আপনার ওজন বজায় রাখতে প্রয়োজন ক্যালোরি সংখ্যা.

উদাহরণস্বরূপ, যদি আপনার ওজন 150 হয়, এটি 2.2 দ্বারা ভাগ করুন। এটা আপনাকে 68.18 একটি সংখ্যা দেবে। এটা তোমার ওজন কিলোগ্রাম। এটা 30 দ্বারা গুণ করুন এবং আপনি 150 পাউন্ড বজায় রাখার জন্য প্রতিদিন আপনার প্রয়োজনীয় ক্যালোরি পরিমাণ ের কাছে পৌঁছাবেন।

আপনি একজন পুষ্টিবিদের সাথে পরামর্শ করে আপনার ওজন কমাতে সাহায্য করতে পারেন। শেষ পর্যন্ত সব কিছু গণিতে নেমে আসে। আপনি যদি আপনার শরীরের প্রয়োজন বেশি খেয়ে থাকেন, তাহলে তা চর্বি হিসেবে সঞ্চয় করে। এখন সম্ভবত ঐ মুদি কার্টনের পিছনে পড়াশোনা শুরু করার একটি ভালো সময়।

আপনার খাদ্য একটি 40% প্রোটিন, 25% চর্বি, এবং 35% কার্বোহাইড্রেট খাবার প্রতি খাবার 300 ক্যালোরি রাখার চেষ্টা করুন। সর্বোত্তম ফলাফলের জন্য একদিনে এই খাবারগুলো ছড়িয়ে দিন।

যদিও সংখ্যা পেতে সহজ গণনা হতে পারে, আগে উল্লিখিত সত্যভুলে যাবেন না যে শরীর তার অবস্থার সাথে খাপ খায়। এটা কে চরম ভাবে উন্মোচন করুন এবং আপনি হয়ত এমন ফলাফল পাবেন যা আপনি কখনো চাননি। আরো পরামর্শের জন্য একজন পুষ্টিবিদের পরামর্শ নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *